বিদেশগামী যাত্রীদের পাসপোর্ট নম্বরবিহীন করোনা সনদের দায় নেবে না যবিপ্রবি

যশোর : বিমানবন্দর ও স্থলবন্দরের ‘ইমিগ্রেশন’ পার হতে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের পাসপোর্ট নম্বরবিহীন করোনা পরীক্ষা সনদের কোনো দায় নেবে না যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। বিষয়টি জানিয়ে সম্প্রতি যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ যশোর জেলা পুলিশ, বেনাপোল স্থলবন্দরসহ বিভিন্ন জায়গায় চিঠি দিয়েছেন।
অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদের প্রেরিতে পত্রে বলা হয়, সাধারণ নিরীক্ষণের ক্ষেত্রে পাসপোর্ট নম্বর সংযুক্ত না থাকায় নমুনা প্রদানকারী পরিচিতি যাচাই করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় বিদেশ গমনেচ্ছু যাত্রীদের ক্ষেত্রে কোভিড-১৯ নমুনা পরীক্ষার ফলাফলের সাথে পাসপোর্ট নম্বর উল্লেখিত না থাকলে উক্ত পরীক্ষার রিপোর্টের দায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে না। উল্লেখ্য যে, বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ নমুনা সংগ্রহ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজ দায়িত্বে পরিচিতি যাচাই পূর্বক নমুনা সংগ্রহ করে এবং সেক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষার সঠিক ফলাফল নিশ্চিত করে।’ তিনি যবিপ্রবির জিনোম সেন্টার ও বহির্বিশ্বে দেশের সুনাম অক্ষুণ্ন রাখতে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের পাসপোর্ট নম্বর দিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে যথাযথভাবে ফরম পূরণ করে করোনা পরীক্ষার অনুরোধ জানান।
অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ আরও জানান, নির্ধারিত ফি এক হাজার ৫০০ টাকা পরিশোধ পূর্বক সপ্তাহে সাত দিন জিনোম সেন্টারে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হচ্ছে। নমুনা প্রদানের মাত্র ১২ ঘণ্টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইট ও মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে ফলাফল প্রদান করা হচ্ছে। নমুনা প্রদানের সময় বিদেশ গমনেচ্ছু যাত্রীদের অবশ্যই পাসপোর্ট সঙ্গে করে নিয়ে আসতে হবে। বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নমুনা পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ০১৭২৪৫৮৩৪৫৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।