খুলবে কবে বিশ্ববিদ্যালয়?

ওয়ার্ল্ড বিডি নিউজ, ঢাকা : করোনাভাইরাসের কারণে দেড় বছর বন্ধ থাকার পর গতকাল (১২ সেপ্টেম্বর) থেকে খুলে দেয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হলেও বিশ্ববিদ্যালয় খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোতে সশরীরে পরীক্ষা চলছে। শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতেই এই পরীক্ষা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষকরা।

এদিকে বিশ্ববিদ্যালয় খুলে দিতে গত ৬ মাস ধরে আন্দোলন করছে শিক্ষার্থীরা। বিশেষ করে চলতি মাসের শুরুতে ১২ সেপ্টেম্বর স্কুল ও কলেজ খুলে দেয়ার ঘোষণার পরেই বিশ্ববিদ্যালয় খোলার দাবি আরো জোরালো হয়। এমন অবস্থায় দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলো তাকিয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তের দিকে।

এর আগে সরকারের পক্ষ থেকে আগামী ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার কথা বলা হয়েছিল। যদিও গত ৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় আরও আগে খুলে দেওয়ার অনুরোধ জানানো হয়।

ঢাবির একটি সূত্র জানায়, ১৫ সেপ্টেম্বর (বুধবার) প্রভোস্ট কমিটির বৈঠক ডাকা হয়েছে। পরদিন ১৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) হবে জরুরি অ্যাকাডেমিক কমিটির সভা। ধারণা করা হচ্ছে, ১৬ তারিখের ওই সভা থেকেই বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খোলার চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

এ বিষয়ে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ১৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) আমাদের একটা মিটিং রয়েছে। এরপর জানা যাবে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ। হলে থাকতে হলে শিক্ষার্থীদের অবশ্যই টিকা নিতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি গতকাল (১২ সেপ্টেম্বর) সাংবাদিকদের জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নেবে। মধ্য অক্টোবরে খোলার কথা হয়েছিল। আমরা বলেছিলাম এক সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বৈঠক করব, করতে পারিনি। চলতি সপ্তাহের মধ্যে করে ফেলবো। আমরা কথা বলবো, তবে সিদ্ধান্ত তাদের।